ভুলে গেছি সব কিছু
যা কিছু ছিল চয়নে
জাগতিক মোহ মায়া
অগ্রে নয়,  পিছু টানে
শিক্ষাতো সুশিক্ষা নয়
শালীনতার পরিপন্থী
অন্ত্রে কুমন্ত্রণার বীজ
বপন করেছি কবে
আজ তাহা বড় হয়ে
বাঁধ সাধে চলার পথে ।


ভেবেছি প্রবাহ চলবে সাবলীল
আজ বিফল মনোরথ আমি
হতাশায় ঘিরে মন
ভিত আমার ভেঙ্গেছে
ক্লান্ত অবসন্ন দেহ ।


এক বুক হাহাকার
চলেছি তো নির্বিকার
কাঁদি অলখে সবার ।
ভাবি, দোষ দিব কার?
এ যে কঠিন অদৃষ্ট
যাবে নাতো খণ্ডন করা
ভুলের বসতি আমার ।।