সেই ছোট বেলায় ভাবতাম
কৈশোর পেড়িয়ে গেলে
যৌবনে আসবে সাথী
দুজনে মিলে মিশে গড়ব
একটা স্বপ্ন পুরী
স্বপ্ন পুরির আঙ্গিনায়
কল কাকলী কুজনে
ভরে রাখবে, মুখরিত করবে
আঙ্গিনা ঘিরে রাখবে সারাক্ষণ।


নতুন মুখ আসবে আঙ্গিনায়
আনন্দ, হাসিতে ভরে রাখবে মোদের
এসেছে ফুল অলিন্দে
এখন কেঁদে কেঁদে দিন যায়
কোন কথা শোনে না
কোন কথা মানে না
ওপারের কথা তো কিছুই ভাবে না
এ ভাবনা মনে মোদের
জমেছে কষ্টের পাহাড়
হায় জমেছে কষ্টের পাহাড়।
এ জমাট পাহাড়ের জড়তা
কেমনে ভাঙ্গবে বুঝি না
সময় অসময় বয়ে ঝরনা ধারা
লোনা জল চোখের পাতায়
স্রষ্টার কাছে মাগি করুণা
সুমতি দিয়ে দাও সরল পথ চলার ।।