অনলে পুড়ে অঙ্গার করেছি মন
আমার হৃদয় আজ খাদহীন
নেই তো আমি আর আগের মতন ।
ইশারায় ডাক কেন আজ পড়ন্ত বেলায়
খুশী আজ নেই তো হাসি বিহনে তোমার
ঊষার লগন আসবে নাতো ফিরে
আর জীবনে আমার
এবার সময় হল ফিরে যাবার
নিজের ডেরায় ।


কেটে গেছে মোহ,
ছেড়েছি মায়া এ সংসারের
খোশবু নেই তো কথার গাঁথুনে আর ।


গুমরিয়ে কাঁদে মন তোমার তরে,
তুমি আছ কতদূরে
ঘর ছাড়া আমি তাই খুঁজি পথে পথে
চাতক যেমন তাকিয়ে থাকে মেঘের আশায়
ছায়া হয়ে মেঘগুলো ভেসে বেড়ায়
জান নাতো তুমি তা, কত মায়া তার
ঝাঁঝালো রোদ থেকে সবারে বাঁচায়
টাকার নেশা আজ টানে নাতো মন
ঠিকানা বিহীন হাটি লক্ষ্য বিহীন
ভয় ডর নেই পর পারের,
তপ্ত লোহ আছে বলে
ঢেউ ওঠে যৌবনে মানে না কোন বাধা
নতজানু হবে মন
শৈত্য প্রবাহে বইবে যখন ।।


ত্বরা করে ফিরে চল ঝড় ওঠার আগে
তর্জন রবে কত আর
তোমার বিহনে একা কেঁদে ফিরি সারাক্ষণ
থেকো না তন্দ্রা ঘোরে ভঙ্গুর মন নিয়ে
দম্ভ করো না কভু মাটির খাঁচায় বসত করে
ধীরে চলে কথা আগে চলে মন হাজার বছর
নথি হাতে যেতে হবে হিসাব তার দিতে হবে
কর্ম করেছো যা জীবনে তোমার
পবিত্র থেকো সকল কাজে
ভয় নাই ওপারে তোমার
ফাঁদ পাতা পৃথিবীর
কোন ফুলে গন্ধ বিলায় চেনা বড় দায় ।।