থাকে না সাথে কেউ মরার পরে
তবু কেন কাঁদে মন তাহার তরে ।
বাঁচবে না একে ছাড়া অন্যজন
এ কথা  প্রেমিক যুগল বলে ।
তবু ও বাঁচতে হয়, বাঁচে সবাই
ভুলে যায় প্রেমের গাঁথা ভূষণ
আবেগে কত কথা বলে দুজনে
কপোত কপোতী সম জীবলোকে
প্রেমের সুধা করিয়া বরিষণ ।
স্নাত হয়, পুলকিত থাকে মন
ফুঁড়িয়ে যায় শিহরন যখন।
দেহ থেকে মন হয় বিভাজন


কদিন রাখে স্মরণ, ততদিন
যতদিন বৈভবের বেড়াজাল
থাকে বন্দি করিয়া রাখে বন্ধন ।
বন্দনা গায় যাহার মরণোত্তর
উত্তরসূরি রয়েছে যত তার ।


শক্ত হাতে সব কিছু করে বণ্টন
এ সময় আসে কত নিকট জন
কাকে কত বেশী দিবে হিসাব কষে
ব্রিটিশ ভাগ করেছে যেমন ভারতবর্ষ
চিরদিন কোন্দল সজীব থাকে ।
মরার পরে আক্ষেপ করে মৃত জন
কেন হেন বৈভব পুঞ্জীভূত ধন
যতন করিয়া রেখেছিনু যাদের তরে
ভুলে যায় সব কিছু সব মায়ার বাঁধন ।।