পৃথিবীটা আরো সুন্দর করে গড়া যায়
যদি মন থাকে সব এক আত্মায় ।
মুখে শুধু মুখরতা,
কাজে নেইতো কারো সমন্বয়
কি করে হবে, কি করে গড়াবে
স্বর্গটা এ ধরায়, হায় !
যদি আত্মার মিলন নাহি হয় সবার, সমতায়
হীন মন মানসিকতা। অর্থ লোভের পিপাসা
মিটে নাতো কারো হায়
কি করে গড়বে স্বর্গ এই ধরায় ।


যাহার অধিকার বেশী যাহার উপর
খড়গটা চলে শুধু তাহারই উপর
অবিচার কাকে বলে, বিচারক জানে নাতো
মুখ দেখে করে বিচার ।


অন্তর দিয়ে বলিদান
কেবা বড় কেবা ছোট হিসাবটা করে তার
বুদ্ধিদীপ্ত যাহাদের মানি, বুদ্ধিজীবী নাম যাহাদের
সেই কেবল করে অবিচার
আসলে সেই তো শত্রু সবার ।


সবাই তো মন উজাড় করে
সেবা দিতে চায় সবার তরে এ কথা বলে
আসলে তা নয় সমন্বয় হীনতা
অন্তর আর মুখ ফারাক বহুদূর ।।