সোনালি অক্ষরে লেখা
সোনালী তুলিতে আঁকা
সবুজের ছায়ায় ঢাকা
হৃদয় পটে আঁকা
আমার মায়ের নাম
সে যে বাংলাদেশ
বাংলাদেশ তার নাম ।


লাল সবুজে সাজানো
উড়ছে পতাকা পৃথিবী জুড়ে
বাংলা মায়ের নাম
বাংলাদেশ তার নাম
বাংলাদেশ তার নাম


সোনালী অক্ষরে লেখা
সোনালী তুলিতে আঁকা ।
মায়ের ভাষায় কথা বলা
হাসা কাদা
আদর সোহাগে ভরে তোলা
মন ভুলানো ভাটিয়ালী
জারি সারী গান
সে যে বাংলা মায়ের ঐকতান
সে যে বাংলাদেশ তার নাম
আমার মায়ের নাম ।


ফসলের ক্ষেতে
মজুরের ঘাম ঝরানো
সোনালী ফসলের
নবান্নের ধুম
গায়ের বধূর হাসি মাখা মুখ
সোহাগের পরশ বুলায়
স্নেহ মমতায়
বাংলা মায়ের আঁচলের ছায়ায় ।
সোনালী অক্ষরে লেখা
সোনালী তুলিতে আঁকা
সবুজের ছায়ায় ঢাকা
আমার মায়ের নাম
বাংলাদেশ তার নাম ।