মনকে যত ভাবো আপন
সেতো নয় কারো কখন
চুপি চুপি কথা কয় হৃদয়
প্রকাশ তার চোখে মুখে
ভাষা প্রকাশে হাসি কান্নায়
নয়তো ভালবাসায় ।।


ত্যাগের আহুতি শুধু প্রিয়ার ভালবাসায়
আপন বলতে তনয় তনয়া ভার্যা কিংবা প্রিয়া
কেউতো নয় আপন তার
তবু আপন তারা এই ধরায়
যত ত্যাগ তাদের তরে
বৈভব নিয়ে তাণ্ডব তারাই করে
বিত্ত নাই যার আস্তা কুঁড়ে বসত তার
এক মুঠো অন্ন নয়তো সেবা
সব কিছু বৃথা আশা বৃথা কল্পনা
এ যুগের ভালবাসার মানদণ্ড
বিত্ত দিয়ে ঘেরা বাঁধা জিঞ্জিরায় ।।