রাতের পরে দিনের দেখা
প্রাতঃ করের আভা
দিনে দিনে দিন চলে যায় ।
বছরের পর যুগ এসে যায়
এমনি করে যুগ কেটে যায়
পার করে দেয় শত বর্ষ তার
কেমন করে চলে গেল
হিসাব তার রাখেনি তো কেউ
রাখলে হিসাব কাঁদবে কেন সেই
হিসাব খানা খুলছে মনে
খাতা তাহার উলটো দেখে
স্বজন কিন্তু নেই যে তাহার
অসময়ের বোঝার পাহাড়
মায়া ছিল সুখে রাখার
বাঁধন ছিল রক্তে যাহার
বইবে না কেউ বোঝা তাহার
ভাটির বেলা এসেছে যাহার
এখন, দিনের শেষে রাত এসেছে তাহার ।।