মনের আগুন নিভান যাবে না
যদি মনের মানুষ কাছে না থাকে
মনের তাপ নিয়ন্ত্রণ করা যাবে না
যদি মনের মানুষ কাছে নাহি আসে
মনের ঝড় কভু থামবে না
মনের মানুষের উষ্ণ পরশ নাই থাকে।


বীজ থেকে অঙ্কুর বৃক্ষ প্রসারিত ক্লান্ত পাতায়
যৌবন বৃক্ষে যদি মনের মানুষ না বসে শাঁখে
তবে সবুজ সতেজ পত্রে ছায়া ফেলে
শীতল করবে না ধরা
সজীব উচ্ছল পদ ভারে
কাননে কুসুম কলি ফুটবে না
কাকলী কুজনে রাত ভেঙ্গে আসবে না ভোর
প্রকৃতির শোভা বর্ধনে ।


মায়া, ভালবাসা, স্নেহ মমতা
নিয়ন্ত্রণে উন্মুখ সৃষ্টির সব স্বত্বা
সৃষ্টির সেরা জীব মানুষ
স্মরণে ধারণ ক্ষমতা শুধু দিয়েছে তারে
সভ্যতা বিবর্জিত কাজ
না করি কখনো
বিধাতার ইচ্ছা প্রকাশে
সদা থাকবো জাগ্রত
এ হোক ব্রত সবার ।।