মনটাকে যত বলি
থাক তুমি দূরে সরি
যেথায় রয়েছে মন্দের ঠিকানা সবার
সে তো মানে না, না সেতো মানে না
কোন শাসন বারণ
কিছুই মানে না, শোনে না
সৃষ্টির শিয়রে যার ভুলের ঠিকানা
কি করে পাবে সে সত্যের ঠিকানা সহজ ভাবে
স্রষ্টা আদমেরে বানাইয়া
বেহেস্তে জায়গা দিয়া
বলেছিলেন তুমি চলো নিজের মত
সব কিছু করতে পার
বারণ শুধু  রইলো গন্দম থেকে দূরে থাকার
বারণ আল্লাহ্র না শুনিয়া
হাওয়া প্রথমে গন্দম খাইয়া
আদমেরে ইন্ধন দিয়া ভক্ষণ করাইলো
উভয়ের উদর পূর্ণ হলে
বুঝতে যখন পারলো
ইবলিশ তখন পিছে হাসে
দেখে তামাশা তাঁদের
স্রষ্টা তখন ক্রুদ্ধ হইয়া
ছুঁড়ে ফেলেন বেহেশত থাইকা
পরলো গিয়া দুই দিগন্তে
ইবলিশেরই সহজ হইল ধোঁকায় ফেলার
সাড়ে তিনশ বৎসর কেঁদে কেটে
হাঁটতে হাঁটতে মিলন হইল আরাফাতে
শেষ বিচারে পরখ হবে সেখানে সবার ।


স্রষ্টা আছেন যদি মানি
তাঁহার কেতাব মেনে চলি
এই কথাটা অন্তরেতে সবাই বলি
গন্দম আমরা খাব না সুদ ঘুষের
বেহেস্ত যেন হয় ঠিকানা সবার ।।