সবুজের সমারোহ
সুশীতল তরুতলে
বসে ভাবি যখন
মাগো তোমার কোলে
বহু বিনিদ্র রজনী কেটেছে প্রতীক্ষায়
কত তপ্ত লহুর স্রোতধারা পেড়িয়ে
এসেছি কিনারে
তোমায় ছোঁয়ার আশে।
অতৃপ্ত তোমার আত্মা
ভরে দিয়েছি
তোমার কোল
কত রক্ত জবা দিয়ে
তাই আজ শিমুল দোলে
দক্ষিণা বায়ে
রক্ত জবা হাসে
অগণিত তরু শাঁখে
স্নিগ্ধ পরশ নিয়ে
তোমার আঁচল তলে
ঠাই নিব বলে ।


ক্লান্ত যখন
তোমার সন্তান
শকুনেরা দম্ভ ভরে
শাসন করে তোমাকে
উদ্ধত শিরে
জেগে উঠো জনতা
বিচার করো
তোমাদের কাঠগড়ায়
সূর্য উজ্জ্বল, সবুজ
দিন বদলের আশায় ।।