আমার কল্পনা পুরাতন ঘিরে নতুনের আহবান
ভুলে না যাই শেকড় আমার
পুরাতন পত্ররাজি ঝেড়ে ফেলে সবুজের সমারোহ
পুষ্পরাজি শিরে ধারণ করে সুভাস ছড়ায়
শেকড়তো তাকে জীবন দান করে
ঊর্ধ্বমুখী নয় কভু, নত মুখী বাস্তবতার সঙ্গে যুদ্ধ করি
আমি অলখে তোমার ভীত শক্ত করে রাখি
আমি মিতৃকার মত রক্ত কণিকা দিয়ে
তোমার দেহ বল্লরী সাজাই
তুমি নতুনের সাথে প্রতিযোগিতায় অবতীর্ণ হও
তুমি কি ভেবে দেখেছ তুমি কার উপর দাঁড়িয়ে
তোমার উৎস, তোমার দম্ভে, তোমার অহংকার কি?
আজ আমরা বার্ধক্যে উপনীত,
এখনো সুন্দর পোশাকে, উপাদেয় খাদ্য, স্বাস্থ্যর প্রতি যত্নে
বাজ পাখির মত দৃষ্টি নিক্ষেপ করে রাখি
যাতে তুমি পৌঁছে যাও স্বর্ণ শিখরে অনন্য ব্যক্তিত্বে ।।