তুমি একজন সুন্দর মনের মানুষ
আত্ম সমালোচনা করে দেখ
তোমার সুন্দর মনটা অলস কেন
কুম্ভ কর্ণের মত ছয় মাস ঘুমিয়ে থাকো
অন্তর্বর্তীকালীন কত অঘটন ঘটে যায়
সমাজটাকে কে বাঁচাবে, তোমার তো রয়েছে দায়ভার
কেন তোমাকে সমীহ করবে, অন্তরে ঘৃণা রেখে
কেন নও তুমি সাদা মানুষ সবার তরে
কেন দাড়াতে পারলে না এ কাতারে
তুমি কি পার না পশুত্বকে নিষ্ক্রিয় করতে
মনুষ্য বোধের  অস্ত্রটা মরচে ধরেছে কি
শানিত করা যায় না তীক্ষ্ণ করা যায় না
পশুত্বকে বলি দিয়ে মুক্ত হওয়া যায় না
এই এত গুলো না এর উত্তর হাঁ করে দাও
মিথ্যা বল হাজার বার, সত্য গোপন কর না
রোজ নামচা লিখ দৈনন্দিন কাজের ফিরিস্তি
কতটুকু অবদান রাখতে পারলে মানব কল্যাণে
সংসার থেকে উৎপত্তিকর দৃষ্টান্ত সঠিকভাবে
আলোচনা কর মনের পর্দায় ফেলে
পেয়ে যাবে উত্তর, দিতে চেষ্টা কর প্রতিউত্তর
নিজের উদর ভর, নিজের পরিধেয় পরিধান কর
দৃষ্টি ফেল নিকটে, আস্তে আস্তে দূরে আর ও দূরে
উল্টোটি করো না আর, তা হলে কষ্ট বাড়বে সবার
আত্ম সমালোচনা করে আত্মশুদ্ধি হও
তুমি একজন সাদা মানুষ বনে যাবে নিশ্চয়ই ।।