রোজ নামচা লিখতে বসি যখন
দেখি জীবন থেকে ক্ষয়ে গেল আরেকটা দিন
আজকের দিনটা ছিল কর্ম মুখর
আগামী দিনটা পাব কিনা আর চঞ্চল দুর্নিবার ।


এমনি করে বয়ে বয়ে যায়
অবসান হয়ে যাবে সব মুখরতার
সে দিনটা গুনি কখন আসবে
থমকে যাবে ঘড়ির কাঁটার বলয় ।
কৃষ্ণ কালো কেশের রং ধরেছিল ধুসর
এই তো কদিন আগে ।
আজ দেখি শুভ্র কাশ ফুলের শোভা শোভে
শক্তির মাত্রাটা ও কমেছে
পরিমাপ করার নেই তো যন্ত্র
আজ নতুন বন্ধু পেয়েছি অনেক
প্রাতঃভ্রমণ বেলায়, আর রোটারি ক্লাবের
নিবেদিত প্রাণ রয়েছে যে কজন
সময় ছিল একদিন, প্রেম নিবেদন করতো
কত বান্ধবীর মন
আজ আর নেই তো তারা,
এখন খোঁজ নেয় বন্ধু সকল
শরীরটা ভাল আছে কিনা,
ডাক্তার বন্ধু আছে একজন
খোঁজ নিতে আসে যখন তখন
রাত দিন সময়ের হিসাব রাখে না
সে তো তার কথা ভাবে না
যতটুকু পারে সেবা দিয়ে যায়
বিনিময়ে দেই শুধু তারে সময়ের খোরাক ।
গল্পে, নয়তো ক্ষত মনের কথার বিনিময়
লিখনিগুলো দেখতে হয় আজ আবরণী দিয়ে ।


যারা রয়েছে স্বজন তার মধ্যে দু একজন
অন্তরে ভালবাসা রয়েছে
অন্যরা সব আপন বলয়ের হিসাব নিকাশে
এ ভাবে চলছে, দিন শুধু কমছে
নানা রোগের বন্ধুরা বাসা বেঁধেছে দেহের ভিতর
কত কত নাম জানা অজানা ।
অবয়বে ও পড়েছে ছাপ
নতুন নতুন বন্ধুরা সব গেড়েছে শরীরে আসন
বলে কিনা এসেছি মোরা তোমার প্রস্থানের সহযোগিতায়
কত চেষ্টা তাড়াবার, তারাই ঘুরে ফিরে আলিঙ্গন করে বার বার
এ ভাবে হয় তো যবনিকা হবে একদিন
আছি সেই দিনটার প্রতীক্ষায় ।


যখন সুখের পায়রা ঘুরে মনের আঙ্গিনায়
মন নাহি যেতে চায় সুন্দর ভুবন ছেড়ে
যাদের থাকার কথা, থাকবে সদা
মুহূর্তের খোঁজ নেবার, সময় সময় তাদের থেকে
যখনি  অবহেলা মনে হয়
তখনি বিষময় এই ধরায় থাকতে চায় না মন
প্রতীক্ষা সয় নাতো আর, ত্বরা চায় মন
ছাড়িতে ভুবন করিতে গমন
সবাইকে দিয়ে কষ্ট ক্ষণকালের
শেষ বারের মত ।।