ভালবাসার রং কি?
হলুদ গাদা নাকি চম্পা বেলি
বকুল নাকি আমার কুঁড়ি ।


ফাগুনের রং কি?
কারণে অকারণে হাসা গাওয়া
নাকি বন্ধুর পথ চেয়ে
আনমনে দিন গোনা ।


মায়ের ভাষার রং কি?
গোলাপ, শিমুল পলাশ
নাকি রক্ত জবা ।


বসন্তের রং কি?
কোকিলের কুহুতান
নাকি রাখালের বাঁশির সুরে
ভাটিয়ালী গান
নাকি বাউলের ছন্দে তোলা
এক তারার মৃদু তান ।


স্বাধীনতার রং কি?
তপ্ত লহুর স্রোত ধারা
নাকি নিশ্চল শহীদ মিনার
নাকি রক্তিম সূর্য  প্রাত বেলা ।


বাংলাদেশর রং কি?
ভালবাসার, ফাগুন, বসন্ত, স্বাধীনতার
একাত্মতায় সবুজে সবুজে সাজানো
বুকে ধরা রক্তিম সূর্য ।


স্বাধীনতার স্বাদ কি?
দামাল ছেলের
শান্ত মনে মায়ের, আঁচল ছায়ে
মনে রং তুলিতে ক্লেদ মুক্ত
আকাশ বাতাস
নিশ্চিন্ত বিহঙ্গ ।।