বন্ধু যাকে বল তুমি
সে তো বন্ধু নয় তোমার
যারে আপন ভাব তুমি
সেতো আপন নয় তোমার।


যাকে পাবার লাগি কাঁদ তুমি
সেতো তোমায় ভাবে পর
ক্ষণিক তরে ধরায় এসে
আপন পরের হিসাব কষে
মনের বোঝা বাড়বে কেবল
কিনারা তার পাওয়া বড় ভার
বন্ধু যাকে বল তুমি
সে তো বন্ধু নয় তোমার
যারে আপন ভাব তুমি
সেতো আপন নয় তোমার।