রাতের বেলা পৃথিবীটা যখন ঘুমায়
চাঁদ মামা স্নিগ্ধ আলো ছড়িয়ে দেয়
চাঁদের বুড়ি ফোকলা দাঁতে হেসে হেসে
চরকাতে তার সুতা কাটে,
ঘুম পারানো গান গেয়ে যায় ।
ক্লান্তির অবসাদে পাখিরা তাই বুঝতে পারে
ঘুম ভাঙ্গানো গান গেয়ে সবাইকে ডেকে বলে
চল এবার কাজেতে, আর ঘুমানোর সময় নাই ।


প্রাত বেলায় পাখির ডাকে ফুল ফোটে
কেউবা হাটে খালি পায় মুক্ত হাওয়ায়
শরীরটাকে সুস্থ রাখার অভিপ্রায়
প্রাতঃ বেলার সূর্যটা আলোর শিখা দেয় ছড়িয়ে
উষ্ণ করে ধরাটাকে, সজীব করে দেহ মন
মাঠে ঘাটে কর্ম যোগে কল কাড়খানা সচল করে
নিত্য নতুন উপাদানে মানুষ সকল এগিয়ে চলে
সূর্যটা ডেকে বলে আঁধার তুমি যাও পালিয়ে
আমার শিখা তপ্ত করে তোমায় নিব বদ্ধ ঘরে
ফিরে এস আবার তুমি মানুষ সকল ক্লান্ত হলে
সূর্যটা দেয় কর্ম যোগ রাত্রিটা দেয় পরিত্রাণ
এমনি করে চলছে ধরা নিয়ম নীতির মাধ্যমে
স্রষ্টা রাখেন সবার খোঁজ
কেউ তা বোঝে আর নাই বা বোঝে ।