ফেলে আসা জীবনের স্মৃতিগুলো
কজনে তা ভুলতে পেরেছে
কেউ কেউ হয়তো ভুলে ও গেছে
জীবন সাচ্ছন্দ্যতার তাগিদে
স্রোতের তোড়ে ভেসে যেতে হয় অজানায়
কেউ বা উজানের পানে
যার চলা অণুকুলে, সৌভাগ্যবান সে
সবাই তো পায় না আর কূলের নিশানা
পথে পথে কত প্রতিকূলতা
উৎরে যেতে পেরেছে কজনা ।


জীবন চলার পথ মসৃণ নয়
কত জন ভুলে গেছে তার আপন ঠিকানা
আঁচল পাতা যেথায় নকশী কাঁথা
বার বার মনের পর্দায় ভেসে উঠে ।


অন্য দেশের হরেক রকম মনমোহিনী শোভা
আমার মা অগোছালো, উদাম পায়ে চলে
রূপের ছটাও অন্যদের মত নয়
গেঁয়ো ভাষায় বলে কথা
তবু ও আমার মাই অপরূপা
যার তুলনা অন্যদের সঙ্গে নয়
নিজে নিজেই অনন্যা
সে তো আমার মাতৃভূমি
সে তো আমার মা ।।