সময়টা যে মূল্যবান ।
কেউ বা ভাবে জীবন
জীবন সময়ের সন্ধিক্ষণে
আমরা কেবল অচেতন ।


এই জীবনটা সুন্দর রাখার জন্য
আছে কত সংবিধান
বিধান তো ভাই মানি না
ছুটে চলি মূর্খ ঘোড়ারই মতন
কত দূরে রয়েছে দৌড়ের সীমানা
আড়ালেতে লাগাম ধরা
লাগাম ওয়ালা মোটে থামায় না
কত দূরে রয়েছে দৌড়ের সীমানা
তাতো আমরা জানি না
তাতো আমরা বুঝি না ।


বিধাতা তার ইচ্ছা নীতি করেন সঞ্চালন
জ্ঞান বুদ্ধি  বিবেক দান করেছেন
সৃষ্টির সেরা মানুষ জাতি তারই মাধ্যম
তবু সময় সময় কার্য্য করে পশুর সমান
পশু সুলভ আচরন করোনা কেউ কখনো
তা হলে জবাব তুমি পারবে নাতো দিতে
কাঠ গড়ায় স্রষ্টার সমীপে ।।