হে মূর্খ তুই কি ভেবেছিস
তুই বুদ্ধি দীপ্ত পুরুষ
সব ভুলে যা বোকা বনে যা
একটা গোপাল হয়ে যা
নইলে রক্ষা নাই তোর
মূর্খতাই বাঁচার উপায় ।


সমস্ত পৃথিবীর ললনারা
প্রণয় পূর্বে ভাবে প্রেমিক তার
অপূর্ব অনন্য ব্যক্তিত্ব
কিন্তু পরিণয়ের পরে
অতীব তিক্ত বিস্বাদে ভরা
চলতে গেঁয়ো বলতে নির্বোধ
পরিধানে পৌরাণিক পোশাকে
ধমক খেতে হয় যত্র তত্র
তাই তো পরিত্রাণ পেতে হলে
সম্মানবোধ যদি থাকে
বোকা বনে যা
একটা গোপাল হয়ে যা ।


সব বুদ্ধি ছুড়ে ফেল নর্দমায়
তবেই তুই মুক্ত বিহঙ্গ
এক কথাতে হয়ে যাবি পার
আমি বুঝিনা আমি জানি না
আজ থেকে বুদ্ধির দোরে তালাবন্ধ কর
শুধু মানবতার কাজে পারিস যোগ দিতে
পরবর্তী দিনগুলো কাটবে সুখে ।।