মুক্ত আকাশ নীলাভ চত্বরে
সাজিয়ে রেখেছ অগণিত নক্ষত্র
চন্দ্র সূর্য গ্রহ উপগ্রহ মোহিনী শোভা
একে অপরকে প্রবর্তন করে যথা নিয়মে
মুক্ত বাতাস বয়ে যায় প্রতিবন্ধক ছাড়া
নানা রঙের মেঘের ভেলা পাল তুলে
ছুটাছুটি করে পৃথিবী জুড়ে
বলাকা উড়ে যায় পাখা মেলে তার
ভর করে বাতাসে, উড়ে নীল আকাশে
যখন যেথায় খুশী বসতি গড়ে
সৃষ্টির আদিতে বেড়াজাল  ছিল মুক্ত
স্বচ্ছ পৃথিবীর আদম হাওয়া দুজনই মানুষ ছিল
আজ ভৌগলিক সীমারেখা বেড়াজালে আবদ্ধ
ধর্মে বর্ণে ভাষায় সাদা কালো আর্য্য অনার্য্য।
দাস প্রথা বিলুপ্ত কিন্তু ছোট দেশগুলো
দাসখত দিয়ে বাঁচে, বড়দের হুঙ্কারে সদা তটস্থ
আন্তর্জাতিক নিয়ম নীতি নির্ধারণ করেছে
নীতি নির্ধারকরাই নীতি বিবর্জিত কাজ করছে
প্রতিবাদ করবে কে? মরবে তার জাতি
সমুদ্র সীমান্ত ভাগ করেছে কিন্তু প্রবাহ?
প্রবাহ মানে না কারো নীতি নিয়ম
অন্তরে ঘৃণা আছে, প্রকাশ অন্তরে
হে বিধাতা এমন একটা প্রলয় সৃষ্টি কর
সব একাকার করে শুদ্ধ করে আবার জীবন দাও
একটা আকাশ, বাতাস, জলরাশি সব কিছু
নিয়ন্ত্রণ মুক্ত মানুষ থাকে, তেমনটি কর
ভাষা ধর্ম বর্ণ সীমানার বেড়াজাল এক করে দাও
শুধু মানুষ যেন হয় একই বন্ধনে আবদ্ধ
সবাই যেন তোমার গুন গায় একই প্রথায় ।।