লেখক কিম্বা কবি যারা
লিখার বেলায় লিখে তারা
স্বত্বা কিন্তু নিজের নয়
যদি নিজের হয় সেতো কবি নয় ।


লিখার ভাবনা মাথার ভিতরে আসে যখন
এক নিমিষে ভাবের সাথে একত্বতায়
অনাপনে আঁচর কাটে বিষয় কেন্দ্রিক লিখে যায় ।


কবি তার ইচ্ছে মত লিখতে গেলে
ভাব রসের রসাত্ববোধ থাকবে নাতো কোন মতে
যাদের হয়ে লিখে, বাস্তবতার নিরিখে
তাদের মনে ঢুকে গিয়ে তাদের কথা কয়
সে কথাতে কারো মনে যদি ব্যথা পায়
তাইলে ভুলের সঙ্গে বসতি তার হয় ।


লিখক কিম্বা কবি যখন কাব্য কথা কয়
অতি প্রিয়, তার প্রতিবিম্ব দর্পণে আবির্ভাব হয়
চলতে বলতে সম উপমায়, শিরে তাজের সম রয়
ভুলের সাথে আসলে সমঝোতায়
স্বল্প দিনের জীবদ্দশায় মূল্যবান মুহূর্তটা
কষ্ট দিয়ে, কষ্ট পেয়ে তার প্রতিদান কিছু নাহি পায় ।


লিখক কিম্বা কবির সঙ্গে ভুলের কোন আপোষ নাহি হয়
লিখার স্বার্থে কখন কখন মধুর ছন্দ আনয়নে
অতিরিক্ত দু এক কথা এসে যায়
জীবন সাথী জীবন দিয়ে বাসে ভালো
বিজলী ছটা হঠাৎ করে অম্বর ছেয়ে যায়
শোধরাতে সে ভুল বিশ্বাস কেবল সবার ঊর্ধ্বে
মানলে পরে শান্তি তাতে বয় ।।