এ জগত সংসারে হরেক রকম মানুষ আছে
তার মধ্যে অভাবী জন চায় শুধু উদর ভরে খেতে
খাবার পাবার পরে, বসার তারা জায়গা খোঁজে
বসার জায়গা পেলে পরে বিছানা খোঁজে শোবার তরে
শোবার জায়গা হলে পরে ঘুমায় অঘোরে
ঘোরের মাঝে স্বপ্নের মাঝে বিশাল একটা অট্টালিকা খোঁজে
এমনি করে চাওয়া পাওয়ার সীমানাটা বাড়ে ।


আর একজন চায় হাতের মুঠায় বিশ্বটাকে পেতে
বিশ্বটাকে পেতে গিয়ে সেবার নামে শোষণ করে
যত্রতত্র অন্যায় আর অনাচারের বিষয় সৃষ্টি করে
এভাবে আস্তে আস্তে বিশ্বটাকে হাতের মুঠোয় আনে ।


ভাবুক মানুষ চায় কেবল ভাবের মানুষ পেতে
ভাবের ভাণ্ডার খুঁজতে গিয়ে, নানা মানুষ নানা ভাবে খুঁজে
কেউবা গেরুয়া বসন পরে পথে পথে ঘরে
হায় পথে পথে ঘোরে ।


এ তিন মানুষের মিলন যদি হত
একই চিন্তার একই ভাবে বিকাশ যদি হত
কলিকাল ঘুরে আবার সত্য যুগে যেত
সত্যের সন্ধান সবাই একই ভাবে পেত
বৈষম্য আর কোন্দল থেকে বিশ্ব রেহাই পেত ।।