বৈশাখ আসে নব পল্লবে
নতুন করে
তারুন্যভরা সজীবতায়
ফেলে আসা পঙ্কিল জীর্ণতা
ঝেড়ে ফেলে নতুনের আশে
নব উদ্যমে নব চেতনায়
উদ্দীপ্ত পদ ভারে ।


বৈশাখে আসে বার্ধক্য নয়
যৌবন জোয়ারে
জরা ছোঁবে না আমৃত্যু ।


বৈশাখ আসে অগ্র প্রবাহে
আপন বিকাশে
কাণ্ডারি হয়ে
প্রলয় বেগে ।


বৈশাখ পশ্চাতে নাহি চায়
সম্মুখ পানে ঝড় হয়ে
প্রতি পলে পলে
নব নবীনের সারথি হয়ে
বিজয় কেতন উড়িয়ে
স্বদেশ সাজাতে সাম্যতায় ।।