বিঁধিরে .........পুতুল সম বানাইলা মোরে
পাঠাইলা দুনিয়াতে, কি কর্ম করিতে
কত সময় খেলবা তুমি
আমি জানি না, আমি জানি নারে, আমি জানি না
আবার সংহার করে নিবা তুমি
আমায় তুলিয়া, আমায় তুলিয়া ।
কত সময় আছি এ ধরায় আমি জানি না
হায় আমি জানি না ......


দেহ বানাও মাটি দিয়া
ছাউনি দাও চামড়া দিয়া
পরান নামের মাঝি দিলা
কলব নামের ইঞ্জিনে বসাইয়া
কলব নামের ইঞ্জিন বসাইয়া
তেল মবিল ভইরা দিলা পূর্ণ করিয়া
তুমি পরখ করে বারে বারে
দেখলা, ইঞ্জিন চলে চমৎকার
তখন চাবি দিয়া চালকেরে
ধরার পরে দিলা ছাড়িয়া, দিলা ছাড়িয়া ।


চালকেরে দিক নিশানা
দিছ বলিয়া, দিছ বলিয়া, দিছ শিখাইয়া
গাড়ী সুন্দরভাবে চলবে কেমনে
সেই কথাটা কলবের মাঝে
দিছ ভরিয়া, দিছ ভরিয়া ।


সবুজ বাতি হলুদ বাতি
চলবা, লাল বাতি দেখিয়া
দুর্ঘটনা ঘটতে পারে
যদি, না চল সংকেত মানিয়া
যদি, না চল সংকেত মানিয়া ।


তুমি সাবধানে চালাইও গাড়ী
হইয়া হুঁশিয়ার, হইয়া হুঁশিয়ার
চব্বিশ ঘণ্টার পাঁচ বেলাতে
পরখ করবা নিপুণভাবে
ইঞ্জিনখানা চলছে কিনা
নিয়মের ভিতর, নিয়মের ভিতর ।
নিয়ম তুমি ভাঙলে পরে
জরিমানা দিতে হবে
বিঁধি তোমায় বইলা দিছে
হাজার লক্ষ বার, হাজার লক্ষ বার


বিঁধিরে পুতুল সম বানাইলা মোরে
পাঠাইলা দুনিয়াতে, কি কর্ম করিতে
কত সময় খেলবা তুমি
আমি জানি না, আমি জানি নারে, আমি জানি না