দুটি মন দূরে কিবা কাছে রয়
এক তারে সুর সাধে, মন উজাড় করে
যদি এক তারে কথা নাহি কয়
ভালবাসার বন্ধন কি করে হবে, কি করে হয় ।


ভালবাসার বন্ধন রজ্জু ছাড়া হতে হয়
মনের লেনা দেনা শুধু, মন বিনিময়
বন্ধন তারে কয়, ভালবাসা তারে কয়
বসবাস হতে পারে মন্ত্র পড়ে
কেউ কেউ মন্ত্র ছাড়া একত্রে করে বসবাস
ভোগ বিলাসে মত্ত, আত্মহারা হয়ে
কটাক্ষ করে বিদ্রূপ করে তার প্রিয়জনকে
বলে শিকলে বাঁধা আছি নাকি তোমার তরে
অশালীন বাক্যবাণে আহত করে
সেতু বন্ধন নয়, সেতো বন্দী দশা
মুখরা মন যার সেতো জানে না
জানে না ভালবাসার মূল্যে দিতে
সেতো শোনে না কারো বারণ
আচরণ তার পশুর সমান
সেতো শালীনতা মানে না, চলনে বাঁকা ।


আধুনিক হতে চায়, নীতি বোধ কিছু নাই
নির্বোধরা ভাবে আমি সবার সেরা
আসলে সেরা, অমানুষের শীর্ষে সে
আরও ভাবে পৃথিবীটা তার মুঠোয় ধরা
শান্তি নামের বাক্য প্রভাব ফেলবে না কভু
জীবনে তার ।।