ভালবাস যদি, তবে কেমন করে
প্রিয়জনকে আঘাত করো, ক্রোধ ভরে
অন্তরে যদি, ভালবাসার বীজ বুনে থাক
অকারনে ক্ষুব্ধ হয়ে নিজেই কাঁদ ।
দীপ জ্বেলে ভালবাসার
তবে কেন মেঘের আলপনা আঁক
অবয়বে ফুটে উঠে মলিন ভাবে
মনের আকাশটা আঁধারে ঢাক
মেঘ ছাড়া বজ্রপাত হয় কি করে
গর্জন ছাড়া, বিজলী চমক
সংকেত ছাড়া বজ্র সম কথার ভার সহে না
জীবনের সব সঞ্চয় মুহুর্তে নিমজ্জিত
এক কথায় ভার, বহন করা বড়ই শক্ত।


যখনই আঘাত কর রুঢ় বাক্যবানে
মনে হয় বহুদিনের অচেনা মোরা
ভালবাসার জন পারে না কভু, আঘাত দিতে
প্রেমের দীপ যদি হৃদয় জ্বালো
তবে মুখটা থাকে কেন আঁধার কালো
অনুরাগের ঝরনাতে মনটাকে ধুয়ে ফেলো
মুছে ফেলো সব কালিমা গুলো
দেখবে তখন তুমি মনটা তোমার হয়েছে ভাল
ফুটেছে করের আলো গোলাপি আভায়
খোশবু বয়ে আনবে, দক্ষিনা মলয় ।।