চাঁদ সুরুজ আর গ্রহ তারা
রইছে শূন্য ভেসে তারা
সৃষ্টি থেকে ঘুরছে তারা
মান্য করে সব জ্যেষ্ঠতা
আকাশ আমরা বলি যাকে
জানি না তার শেষ সীমানা
কাব্য করি তাদের নিয়া
চাঁদ সুরুজকে বলি মামা
দু মায়ের কাজ করে তারা
মালা গাঁথি তারা নিয়া
আসমান জমিন বলি যাকে
তাদের অনেক স্তর আছে
এক স্তরে বসত মোদের
অন্য গুলোর ভেদ জানি না
চাঁদ সুরুজটা আলো দিয়া
সচল রাখে পৃথিবীটা
মেঘেরা সব ভাষায় ভেলা
রং বেরঙের পাল তুলিয়া
পশু পাখি কীট পতঙ্গ
রক্ষা করে এ দুনিয়ার ভারসাম্য
লোনা জল শুদ্ধ করে
ঝরায় বারী পানের তরে
নানা স্বাদের ফল ফুল
আর জীব জানোয়ার
সৃষ্টি করেন, ভক্ষণেতে বাঁচবে বলে
অসুখ বিসুখ হলে পরে
ঔষধ দিছেন বনাজিতে
কেউ যদি কোন কাজে,
করেন উপকার
চেষ্টা থাকে তাকে দিতে
তার প্রতিদান
জিন ইনসান আর ফেরেশতারা
কেমন করে করবে সাধন
দেওয়া আছে তাদের বিধান
বাঁচা মরার মালিক যিনি
সব কিছু যোগান তিনি
সীমাহিন দিছেন তিনি
তার প্রতিদান বলছেন দিতে
চব্বিশ ঘণ্টার দু এক ঘণ্টার
তাহার জন্য
বাকী সব সময়টা কর্ম কর
নিজের জন্য
এ কথাটা ভুলবে না আর
শক্ত করে শপথ করি
ভুলে না যাই এক মুহূর্তে ।