স্বল্পায়ু জীবলোকের
সংঘাত শুধু ভাল মন্দের
সত্যের সঙ্গে মিথ্যার
বৈরি হাওয়া বহে সদা,
কাহার জন্য পুঁজি গড়া
পাহাড় সমান স্তূপ করা
হিসাব করে দেখার মত
চক্ষু নাইত মানব কূলের ।
জীবন পাখি বিদায় কালে
তখনো চায় পুঁজি গড়তে
মরার কথা ভাবে না সে,
মরার ঠিক একটু আগে
ভোগ করবে কে, কেমন করে
রেখে যাওয়া পুঁজি, ভূমে
মন্দ শুধু ডেকে আনে ।


যদি সত্য কুলে বীজ বুনে যায়
ফল পাবে তার বৃদ্ধ কালে
অনেক কিছু পাবেন তিনি মরার পরে ।
কল্যাণমুখী যা কিছু রয়েছে ধরায়
বাড়াও হাত তাহার কর্মকাণ্ড
মানব কল্যাণে, সমাজ গঠনে
গড়তে সমাজ সুন্দরভাবে
গড়তে পার মসজিদ, মন্দির, গির্জা
রাস্তা ঘাট পুল হতে পারে
হতে পারে পাঠশালা
পান্থশালা, চিকিৎসালয় হতে পারে ।


তর্জনীটা উঠাও তবে
নির্দেশ কর ভাল কাজে
মন্দ কাজের অক্ষরগুলো
মুছে ফেল অভিধানের
দানের মাত্রা বাড়াও তবে
সবাই মিলে সঠিক ভাবে
তাইলে কষ্ট নামের যা কিছু
সৃষ্ট আছে ভুবন জুড়ে
মুছে যাব অনায়াসে ।।