মুখ দেখে দুঃখ যায় না বোঝা
অন্তরে কার কত ব্যথা
মনের কষ্ট মনে রেখে
হাসি মুখে সবার সাথে বলে কথা
অব্যক্ত সব কষ্টগুলো
জমাট বাধা থাকে,
পাষাণ সম হৃদয়েরো মাঝে
আক্রোশে বুকটা ফাটে
প্রকাশ করা যায় না, কারো সকাশে
মনের বোঝা হালকা করার
চিন্তা করি কত, ভাবনা করি কত
এমন কিছু গোপন কথা
থাকে সংসারে, রাখে গোপনে
জীবন ভরে মনের মাঝে পুষে রেখে
হতাশা, জমে জমে ভারী হলে পরে
মনের আকাশটা আঁধারে ঢাকে
ঝম ঝমাইয়া বৃষ্টি হলে পরে
মনটা তখন হালকা লাগে
চোখের জলে ধুয়ে ফেলে,
ব্যথার পাহাড়টা
স্নিগ্ধ বায়ু বহে তখন
আঙ্গিনা ঘিরে ।।