বন্ধু সকল আজ এই দিনটা
ভরে দিলে মনটা সুন্দর যাপনে
ভেসে গেছে আনন্দ বানে
মুখরিত ছিল হাসি খুশীতে
জড় মনটার জড়তা, কেটে গেছে ।


সাগর সৈকতে দাঁড়িয়ে দেখেছি
বিশাল উর্মিগুলো
আছড়ে পড়েছে যখন
নগ্ন যুগল ছুঁয়ে মিনতি করে
ফিরে যায় বারে বারে, বলে যায়
থেকো তোমরা উদার মনে
তোমার অন্তরের ব্যথা গুলো
ফেলে দাও আমার বুকে
ধুয়ে মুছে অসার হৃদয়,
উর্বর করে দিব
আকাশের মত উদার করে দিব।
বন্ধু সকল আজ এই দিনটা
ভরে দিলে মনটা সুন্দর যাপনে
তোমরা অচেনা জন
হলে আজ অতি আপন ।


নীল জলে নীল আকাশটা
ছুঁয়েছে দিগন্ত, এই ক্ষনে
স্নিগ্ধ বায়ু হৃদয় আমার ভরে দিল
পরন্ত বেলায় বিদায় লগনে
দু ধারে সবুজ বনানী
ছেড়ে আসায়, তার কষ্ট এড়াতে
ঢেকে দিল পৃথিবীটা,
আঁধারের চাদরে ।।