চিন্তা একটা কঠিন রোগের নাম
রোগাক্রান্ত হলে পরে চিকিৎসা তার কি?
এ রোগের শ্রেণিভেদে চিকিৎসা দেয় নানা মতে
মন বিজ্ঞানী, বিজ্ঞান মতে সমাধান তার দেয়
মনের ভিতর ঢুকে গিয়ে, বাহির করতে হয়
আদর করে জানতে হয় আঘাতটা তার কি?


সুচিন্তা ও দুশ্চিন্তা চলন তার সমান্তরাল
দুশ্চিন্তা ঘুরে ফিরে কাছে কিনারে
দুর্বলতার সুযোগ নিয়ে ঢুকে অন্তরে
এটা, জীবনটাকে বিনাশ করে
হতাশাই পিছু টানে, সর্বনাশ ডেকে আনে
সুচিন্তায় সঠিক পথের সন্ধান মিলে।


বিপদ যদিও কাউকে আঁকড়ে ধরে
স্থির চিত্তে চিন্তার ফসল, ফলন তার সুন্দর হবে
চিন্তা ভাল, করো সবাই সুচিন্তা
দুশ্চিন্তা করোনা কভু,
যাতে জীবন নাশের সূত্র হতে পারে ।।