পৃথিবীটা সচল থাকে
ভালবাসার রজ্জু ধরে
হিমালয়ের চূড়ায় উঠতে গেলে
কিম্বা নামতে গেলে
রক্ষা করে রজ্জুর বন্ধনে
পদস্খলনে হতে পারে জীবন নাশ ।


সংসারের বন্ধন তেমনি করে
রজ্জু বিহীন হয় তার বাঁধন
এ বন্ধনের বন্ধন হয় কেবল
হৃদয়ের তারে তারে,
ধমনী স্পন্দিত হয় সমান্তরালে
বাজে বীণা একই সুরে, একই তালে ।


সেতু বন্ধন যার শক্ত ভিতে
ঝরনার মত কূল কূল ধ্বনি বহে
বয়ে চলে নিরবধি তাদের জীবন
পাখির কুজন রবে
গেয়ে যায় গান একই সাথে
শারদীয় জ্যোৎস্নার মদিরা মেখে ।
প্রাতঃ সূর্যর শীত সকালের
মিঠা রোদের মত
স্পন্দন এনে দেয় হৃদয় জুড়ে
মনের ভিতর বাহির স্বচ্ছ আয়নার মত
প্রতিবিম্ব উদ্ভাসিত হয়
একে অপরের হৃদয় পটে ।।