যৌবনে সঞ্চয় করে
ভবিষ্যতের তরে, ভাল থাকবে বলে
সব কিছু ঠিক থাকে
সংসারের মানুষগুলো
হয়ে যায় পর, স্বার্থের তরে ।


সেই পরের জন্য রেখে যায়
অফুরন্ত সঞ্চয় করা ধন ।
না করে শোকর সঞ্চয় যাহার
না করে  শোকর স্রষ্টা বিধাতার ।


দুই ধরনের স্বজন থাকে
মধুর কথায় চুপিসারে
মিঠা কথায় রক্ত চোষে,
অতি আপন, সেতো অহংকারী জন
রক্ত চোষে হুঙ্কার দিয়ে
এ সব কথা ভাবতে গেলে
চোখের জলে প্লাবন আসে
ধিক্কার দেয় নিজে, নিজেকে
ব্যর্থ নিজে গড়তে তাদের
পারেনি সুশিক্ষা দিতে ।।