এলো মেলো ভাবনাগুলো
তাড়া করে নিরবধি
এই তো বুঝি উঠলো রাঙা রবি আঁধার কেটে
আঁধারের মাঝে ক্লান্তিগুলো অর্পণ করে
রবির কিরণে ভরে উঠুক মুখরিত হোক
প্রয়োজনের সব কিছু আসুক নাগালে সবার
আপন কর্মযোগে, আপন মহিমায়
সুস্থ সবল তনু মন রয়েছে যাদের
কেন তারা হাত প্রসারিত করবে দয়ার
সুন্দর জীবন গড়তে চাই সুস্থ মনন
পরিশ্রমে ধন আনে, ব্যয় তার সঠিক না হলে
আজনম রইবে সে দৈন্যর মাঝে ।


দৈন্য দশা উৎরে যেতে
মন বলটা শক্ত রেখে পা বাড়ালে সরল পথে
উৎরে যেতে থাকবে নাতো বাঁধা কোন তার
এমন যদি হতো, একটা পরশ পাথর স্পর্শে
ক্লেদাক্ত মনটা সবার হঠাৎ করে সোনা হয়ে যেত
স্মৃতি শক্তি হারিয়ে যায় যেমন করে ।


স্মৃতি থেকে মুছে যেত ভিতরকার সব পশুত্ব
এমন একটা আশার স্বপ্ন দেখি
সবাই এসো হাতে হাত ধরে এগিয়ে যাই।


আমি যে ঘোরের মাঝে স্বপ্নলোকে
কত কি যে কল্পনা পরিকল্পনা ছিল
জেগে দেখি সব অলিক
বাস্তবে কি হতে পারে না
সোনার কাঠি রুপার কাঠির গল্পের মত
এমন একটা রূপ কথার গল্প শুনে ছিলাম
সেই ছোট্ট বেলায় দাদীমার কোলে বসে ।।