বাঁশি বাজে ঐ দূরে কোন অজানা সুরে
মন বেড়ী পরা, বাক রুদ্ধ করা
চোখ দুটো অবলোকনে
ব্যথার খবর শুধু পৌঁছে দেয়
প্রজ্ঞার কথা স্মরণ করিয়ে দেয়
স্নায়ুর তারে তারে বেজে উঠে নাতো ঝঙ্কারিয়া
শুধু বেহাগ সুর ধ্বনি, বেজে উঠে
হৃদয়ের তারগুলো আজ অসাড়
নিক্বণ বিহনে বাজে নাতো আর
আকাশটা ছেয়ে গেছে অসিত রঙে ।


মায়ের গ্লানি মুছে দিবে কে
সন্তান তার অঘোরে ঘুমায়
দামামা বাজে না, যুদ্ধের আয়োজন
কি করে হবে? একাত্তরের মত আর একবার
অস্ত্র গুলো সচল করার কোথায় কারিগর?
জাগরণী গান গায় নাতো কেউ আর
জনতা নির্বিকার, সমবেত সংগীত গাইবে কি আর
জয় বাংলার, গন মানুষের গান
নীতি হীন রাজনীতি শুধু ধ্বংসের
নির্বোধ জনতা সব, নিমজ্জিত অন্ধকারে
আলো চায় না, আঁধারে ঘুমায় সুখে
জাগো জনতা, জাগো আর একবার
দোরে দোরে পৌঁছে দিতে স্বাধীনতার স্বাদ ।।