মানুষ যা চায় তা কি পায়?
সীমাহীন অলিক চায় যে জন
হতাশা তার জীবন সাথী আজনম ।
যন্ত্রণা তাকে কুঁড়ে কুঁড়ে খায়
প্রতি পদে তার লাঞ্ছনা সাক্ষ্য হয়
কারো মাধ্যমে আপন প্রকাশ হয় না
হলে ও, শত ভাগ নিখুঁত
বিকাশ লাভ করে না ।


আশা করে,  হত হলে কষ্ট বেড়ে যায়
তবে কোন বন্ধু সুহৃদের সকাশে প্রকাশ
মনকে হালকা করা যায়, সমাধান নেই
সমাধান নিজেকে বেড় করতে হয়
আবেগ কোন সুফল বয়ে আনে না
বিপাকের অনলে ধিকি ধিকি জ্বলতে হয় ।


হতাশার প্রভাবিত জন
মনুষ্যত্বের পরিচয় বহন করে না
ঝড় ঝঞ্ঝা সঙ্কুল তিমির রজনীতে ও
মাঝি হাল ছেড়ে দিতে পারে না
কারণ সেইতো দিশারীর অকুল পাথারে
দৃপ্ত মন বলে সব কিছু বিবেচনায় আনতে হয়
এবং এগুতে হয় কঠিন ভাবে ।।