ঘর দৌড়ের স্থান ছিল সোরওয়ার্দী ময়দান
বাংলা বর্ষের প্রথম দিন দৌড় হতো সারা বাংলায়
মেলা বসত সাড়া দেশে, ভরতো প্রাণ দেশবাসীর
ধর্ম বর্ণ নির্বিশেষে, হরেক রকম মাটির গড়া খেলনা
মেলা থেকে কিনত সবাই, থাকত বাচ্চাদের বায়না
মুড়ি মুড়কি, বাতাসা, নাড়ু, মোয়া আর কত কি
চড়ক দোলায় দুলতো সবাই, বাচ্চা বুড়ো এক সাথে
ঘোড়ার দৌড়টা এ জমানার প্রজন্ম শুনবে তার গল্প
সে দৌড়ের বাজি জিতে গেছে, ঘোড়াগুলো কিনে নিছে
সুদ ঘুষ খোরের দল, দৌড়ের নিয়ন্ত্রণ করছে তারা
রাজনীতির যে অঞ্চলের শাসক গোষ্ঠীর নেতা যে
রন্ধ্রে রন্ধ্রে জালিয়াতির, সন্ত্রাসের বীজ বুনে সে
সুন্দর বীজের ফলন ভাল, কৃষকের ভাষ্য মতে
এখন সুন্দর ফসল ফলেছে, ফসল ক্ষেতে ।
নিরাপত্তার নামে ভুলেছে, দেশটা দুঃশাসনে ডুবেছে
যখন যাহার হাতে দেশটা চলে, পেট পুড়ে সে খেয়েছে
বাইরে বসে আমরা সবাই হতাশ হয়ে মুখ বুজে যাচ্ছি সয়ে ।


ভালোর কোন লক্ষণ নাই তো
রক্ষকেরা ভক্ষণ করে কি খাইতে কি খাইবে
হিসাব ছাড়া সীমাহীন ঘুষের মাত্রা
কোন নালিশ রুজু হলে, হিসাব করে
কত টাকার নালিশ আছে, দাবি করবে তাই দেখে
এমনি করে চলছে শোষণ, শাসন করে মুখ দেখে ।
এমনি ভাবে দিচ্ছে সেবা তারিফ করে সব জনে
লেখা পড়া জট বেঁধেছে, জট খুলতে চলছে সবাই বিদেশে
অর্থনীতি পঙ্গু করে, চেষ্টা শুধু কেমনে যাবে গদিতে
এ সব কথা লিখতে গেলে, বর্ণ গুলো লিখছি শুধু ভুল ভাবে
অস্থির দেশটা--- সবাই অস্থির ---- স্থির হবে কিভাবে
সবাই অস্থির --- যে পেশায়, যে আছে
বেশী অস্থির শোষক চক্র সামাল দিবে কি ভাবে
গণতন্ত্রের ধারা এমনি সেবা চলছে এই ভাবে
সোরওয়ার্দীর সেই স্থানে স্বাধীনতার ঘোষণায়
স্বাধীন আমরা হলাম বটে, ঘোড়ার মত ছুটছি তাই
ছুটছে শোষক, আমরা নির্বাক সইছি শুধু মুখ বুজে।