ক্লান্ত হয়ে ভাবছি যখন
থাকবে সব, ফুল কলিরা
আমায় ঘিরে আমার আঙ্গিনায় ।
ফুটছে ফুল, খোশবু বিহীন,
আশার প্রদীপ নিভে গেছে ।
জ্বলার আভাস দেখি নাতো আর
হতাশ মনে হাল ছেড়েছি ।


পাল ছিঁড়েছে, দমকা হাওয়ায়
আসছে সময় ফুঁড়িয়ে ।
তিমির আঁধার সম্মুখে
দৃষ্টি সীমা অতি নিকটে ।
পারবো নাতো পাড়ি দিতে,
পৌঁছে যেতে, আসল ঠিকানায় ।


এত দিনে গড়লাম তরী
বেয়ে যাব তাড়াতাড়ি ।
হাল ধরবে, নতুন ধারা
তাদের তনু সত্যে গড়া
উষ্ণ করার আসলো যারা
লক্ষ্য ছাড়া, উজান বায় ।


আমরা শুধু আক্ষেপ করি
এতদিনের গড়া তরী
দিব্য চোখে দেখতে পাচ্ছি
বেশীর ভাগটা ডুবে গেছে
বাকীটা-তো যাবে ডুবে
নোঙর যদি নাহি করে
সঠিক চিন্তা চেতনায় ।।