প্রকৃতির রীতি নীতি
সবাই আমরা শ্রদ্ধা করি
অকৃপন ভাবে  স্রষ্টার দান
ইহার ব্যতিক্রম ভাবতে গেলে
দৈন্য দশা নেমে আসে ।


ঋতু, একেক দেশে একেক ভাবে
কোথাও কোথাও এক ঋতু
কোথাও আবার দুই ঋতুতে
এমনি করে ছয় ঋতুতে
ভুবন চলে সুন্দর ভাবে ।


গ্রীষ্ম, বর্ষা, শরৎ, হেমন্ত
শীত, বসন্ত প্রভাব ফেলে
মানুষ, পশু জীব জগতে
গাছ পালা তেমনি করে ।


ভিন্ন ঋতুর ভিন্ন পোশাক
পশু পাখি নিয়ম মানে
বৃক্ষ লতা ফুল ফসলে
চাঁদ সুরুজ আর গ্রহ তারা
সবাই চলে তার নিয়মে ।


রইলো বাকী জিন ইনসান
জিনেরা চলে সবার অলখে
মানব জাতি শ্রেষ্ঠ তারা
নিয়ম ভাঙ্গে যখন তখন
ধর্মে যাদের বিশ্বাস আছে
স্রষ্টা থাকেন তাদের কাছে ।


নিরাকারে স্রষ্টা আছেন
পৃথিবী জোড়া চক্ষু স্রষ্টার
দেখছেন তিনি বাইরে কি অন্তঃপুরে
বুদ্ধি দিছেন জিন ইনসানে ।


বুদ্ধি বিহীন আছে যারা
তারাই আছে সরল পথে
স্রষ্টা তুমি, তুমি মহান
তুমি মালিক দুই জাহানের
তুমি মোদের করবে বিচার
বিশ্বাস আছে তোমার উপর ।
দয়া চাই তোমার কাছে
ভুল পথে যারা চলে
তাদের তুমি দান করো, হেদায়েত নামা
ভুল পথ সবার পরিহারে ।।