জীবন মরণ মাঝে, তুমি থেকো
তুমি থেকো আমার সাথে
ফুঁড়িয়ে গিয়েছে জীবন
দৃষ্টি এসেছে, অতি কাছে
বেশী দিন নেই তো বাকী
মনে সাড়া জেগেছে এবার
অদূরে হাতছানি দিয়ে ডাকে বার বার
এখানের আলো আসছে নিভে
কাছে তো আঁধার দেখি ।
চোখ মুছে দেখি দূরে
এখানের মায়া ছেড়েছে মন
গুনি সেই দিন ক্ষণ
কখন আসবে সমন ।


সেই কষ্টের দিনটা মনে করি
কি করে যাব ছেড়ে এই মায়ার পুরী
হাতে হাত, মুখে মুখ, বুকে বুক মিলিয়ে
প্রাণের কথাগুলো কত বলেছি
সে কথা কেমনে থাকবো ভুলে
ছেড়ে এক জন অন্য জনে
কখনো কি হয় মরণ একই সাথে?
যদি থাকতো নিয়ম এ ভাবে
হয় তো বা ভাল হতো হয় তো বা না
স্রষ্টা ভাল জানেন তাই তো এ নিয়ম
সাথী হারা জন বাঁচবে, তার কষ্টের জীবন
প্রতি পলে পলে স্মৃতি করবে রোমন্থন
অসহ যন্ত্রণা পায়ে পায়ে এগিয়ে চলে
সাথীরে করবে অনুকরণ ।।