মানুষ স্রষ্টার শ্রেষ্ঠ সৃষ্টি
চক্ষুই সর্ব প্রধান তার অঙ্গ
অন্তরে যে ভাষা থাকে
চক্ষু তাহা প্রকাশে ।
ব্যথার সময় যেমনি কাঁদে
আনন্দে ও তেমনি হাসে
প্রেম নিবেদন অপলক মায়াময় দৃষ্টে
ক্রোধ কর্কশ দৃষ্টি বানে ।


চোখই তো সৃষ্ট জগতে
গঠনাত্বক সব কাজ করে
নিয়োজিত, প্রহরায় সদা
সৃষ্টির সব কিছু অবলোকনে
আবার এই চোখ লোভের সম্পৃক্ততায়
ধংসাত্বক, পৈশাচিক কত কাণ্ড করে
পশুত্বের প্রকাশ মাধ্যম চক্ষু
অন্তরে উদ্ভাবিত মনুষ্য পরিপন্থী
সকল কর্ম কাণ্ড
দৃষ্টি ফেলে এগিয়ে নিয়ে যায় গন্তব্যে ।


মন ও চক্ষুকে শাসন করলে শক্ত ভাবে
লোভের জিহ্বা ও ডানা কর্তন করে
পৃথিবীটা স্বর্গ গড়া যায়
সবাই আত্ম সমালোচনায়
মন ও চক্ষুকে শাসন করি
অনায়াসেই সৃষ্টির সেরা সৃষ্ট মানুষ
মানুষ রূপে প্রকাশ ঘটবে
পৃথিবীর সব বিপর্যয় এড়াতে ।।