পরিশ্রমে ধন আনে,
পুণ্যে আনে সুখ ।
লোভে চলে পাপের পথে
দুই কুলে তার দুঃখ ।


তেমন করে সত্যের সঙ্গে
স্বর্গের দ্বারে কড়া নাড়ে
অসৎ সঙ্গ, অসৎ কর্ম
দারিদ্রটা, সব কিছু সুখের অন্তরায় ।


বাক্যগুলো যতই ছোট
ওজন তাহার অনেক বেশী,
মান্য করে চলে যে জন
উৎরে যাবে পাহাড় সমান কষ্ট,
হোকনা যতই বড় তার ।


বীজ থেকে অঙ্কুর যেমন,
কেন্দ্রে কেবল দুটি পত্র গজায় তখন,
ধীর গতি সঞ্চারীয়া মহীরুহ,
কান্ড, শাখা, প্রশাখা
আঁধার করে ছায়া ফেলে ।


চলার পথের কষ্ট যখন
পথিক বসে তলে তখন
ক্লান্তি কেটে অগ্রে হাটে
হিসাব করে দেখে নাতো
ডানার নিচে ছিলে কেমন ।
ডানা নিজের শক্ত হলে
উড়ে বেড়ায় যথায় তথায় ।
সম্মুখে বৈরী হাওয়া হতে পারে
কোন জ্ঞান নাইতো তাহার
অভিজ্ঞতা আছে যাহার
পরামর্শ নিবে তাহার
এখানে ভুল করলে পরে
মাশুল তাহার গুনতে হবে ।
ভ্রষ্ট পথে চলে যে জন
কেন্দ্র ভুলে উড়তে থাকে
ফিরে কভু পাবে না আর,
আসতে চিনে, আসল ডেরায়,
পিতা মাতা, সমতুল্য গুরু যে জন
শ্রদ্ধা বোধে মেনে চলে
চলতে গেলে নতুন পথে
তারাই কেবল দিশা দিবে ।


এ কথা যে হাস্যচ্ছোলে করবে পরিহার
কষ্ট, দুঃখ, লাঞ্ছনা, তিক্ত জীবন
থাকবে আমৃত্যু তাহার ।।