তোমার সাথে দ্বৈত মতে
বিরাগ বাক্য কেমনে আসে
ভেবে না পাই আসলে
উষ্ণ প্রেমের ছোঁয়ায় মোরা
সজীব থাকি সব সময় ।


হঠাৎ করে কাল মেঘে
দীপঙ্কর ডুবে যায়
মেঘ তাড়াতে বিনয় সুরে
কত তোমায় সাধতে হয় ।


জীবন গেল এমনি করে
শেষ বেলাতে সুর মিলায়ে
রিনিঝিনি কথা হয় ।


বৈরী হাওয়া সব সময়
জিজ্ঞাসিলে বলে তখন
এটা নাকি ভালবাসার
তীব্র দহন ।


অস্তমিত সূর্য এখন
তির্যক রশ্মি শোভার নয়
বাকী সময় পার করিতে
একই সুরে সেধে যাই ।।