জলসা ঘরে যারা নাচে গায়
অধরে রং লাগিয়ে
হাসির ঠোট মিলায়,
অন্তরেতে কান্নায় ভরা, তবু
কেমন করে নাচে গায় ।
মনোরঞ্জন করতে গিয়ে,
কভু কভু পাপের পথে, পা বাড়ায়,
কখনো কি জেনেছো তার মনের খবর
জেনেছো কি তার কেন, নিত্য বাসর ।
রঙিন আলো নিভে গেলে
ঘৃণা টুকু তার সাথী হয় ।


এলো যারা আঁধার রাতে
রঙিন আলো ভুবনেতে
উঁচু তালার লোক তো তারা
সম্মান তাদের সিকায় তোলা
খোয়ানোর ভয় তার, নাই ।
প্রাতে তার শুভ্র বসন পরা,
আঁধার হাতে সব কিছু হাতরে বেড়ায় ।
অর্থ তাদের আঁধারে গড়া
মাদক, অস্ত্র দিয়ে যোগানো অর্থ
সম্মান যা কিছু, এই অর্থ দিয়ে কেনা
ধন্যি ধন্যি রব শুধু ধ্বনিত হয়।


জেনেছে জনতা কোন এক সময়
মুখোশের আড়ালে লুকানো
আঁধার রাতে যা করেছিল সঞ্চয়
সে কথা ভুলতে বসেছি
আমরা নির্বোধ জনতা
তাইতো স্মরণ করিয়ে দিতে
এই লিখনি আমার ।।