এ ভব নাট্যশালায় রঙের মেলায়
মন চলে যায়, কোথায় কখন
মন চলে যায়, বলে না, কাউকে কখন ।


এত বড় শরীরের কায়াহীন বর্ণহীন
স্পর্শকরা, যায় না তারে কখন ।
এ ভব নাট্যশালায় রঙের মেলায়
মন চলে যায়, কোথায় কখন


এই মনরে বয়ে বেড়ায় যে জন
জানে না, জানে না সে তো কখন
সুখ দুঃখের দোলায় দুলেছি
জীবনে কত দুঃখের বোঝা বয়েছি
সুখের সন্ধানে ছুটে চলেছি
গতিময় ঘোড়ারই মতন ।


সরল পথের পথ বেয়ে হেঁটেছি
অনেক দূরে এসে পৌঁছেছি।
বড় ক্লান্ত এখন, হতাশ এখন
যৌবন ভরা যুগল দেখি যখন
মন চলে যায় ফিরে পুরাণ পথ ধরে
কেবল স্মৃতি শুধু তাড়িয়ে বেড়ায় এখন ।।