পৃথিবীর সৃষ্টি থেকে সব কিছু
ভালবাসার অফুরন্ত ভাণ্ডার খানা
কত ভাবে আটকে রাখা
আটকে রাখা শক্ত প্রাচীরে ।
চাবিটা তার আলাদীনের চেরাগ বাতি
ভালবাসার ছোঁয়া পেলে
দোর খুলে যায় অনায়াসে
আঘাত পেলে তার ছিঁড়ে যায়,
স্পর্শকাতর তারগুলো, মধুর তানে
আলতো ছোঁয়ায় সুর তোলা যায়,
প্রাণে প্রাণে জাগলে মাতম
দিল দরিয়ায় ঢেউ খেলে যায় ।


তিন ভাবে তারা আসে বাগে
একটা তাহার করুণাতে
অন্যটা বিত্ত বৈভব, বন্দীশালায়
বাকিটা কোন কিছুর বিচার আচার মানে না সে ।
একই সূত্রে সমান তালে তাল মিলিয়ে
মনের প্রকাশ তার বিকাশ সাধনে
দুই তারাতে সুর সাধিয়ে সমান তালে অগ্রে চলে
পৌঁছে, ভব নদীর ওপার কিনারায়
ক্লান্ত তবু হয় না কভু শত বর্ষ বেয়ে বেয়ে ।


যদি ভালবাসার চেরাগটা
থাকে হাতের কাছে হৃদয় মাঝে
যতন করে শক্ত করে ভালবাসার বান ডাকিয়ে
ভালবাসার বন্দিশালায় যাপন হয় জীবন মরণে ।