সুন্দরের বহিঃপ্রকাশ শোভায় কি আচরণে
পরিপূরক একে অন্যের অঙ্গা অঙ্গী ভাবে
শোভায় সুন্দর হলে, অন্তরের বিকাশ
পূর্ণতা আনে তার আচরণে ।


অঙ্গ শোভা আকৃষ্ট করে ক্ষণ তরে
রূপ লাবণ্য স্থায়িত্ব লাভ করে,
কর্ম প্রবাহ যদি গঠনাত্বক হয় ঝরনা ধারার মত ।
সবাই যদি সবার তরে আত্মোৎসর্গ করে ।


সুন্দরের পূজারী সব জাগতিক প্রাণীকুল
সুদীপ্ত দীপ্তি দীয়মান যার কর্ম ধারায়,
সৌন্দর্য নিষ্প্রয়োজন তার বাহ্যিক অবয়বে ।
সৌন্দর্য শোভাতে হলে অন্তরের সুগন্ধি অনুপস্থিত যার
সুগন্ধের বিপরীত ঘৃণার আকড় সে ।


সুভাষিত ফুল কলি আঁধারে মন প্রফুল্ল করে
সুভাষ হীন ফুল আলোতে কেউ তারে টানে না কাছে
সুন্দর তাকে বলি সুভাষিত অন্তর যার ।