সব কোলাহল ছেড়ে
নিঝুম নিশিতে শুয়ে
মোরা একবার ভাবি যদি
সৃষ্টির রূপ কোথায়?
কেনই বা এসেছি কার প্রয়োজনে
কতটুকু সময় ভ্রমণ এই ধরায় ।


একটা গণ্ডির পরিসরে ভ্রমণ করে
ঘুরে ফিরে আসি ছোট্ট নীড়ে
কিসের প্রয়োজনে, কি মায়ার টানে
কার জন্য জীবনটা বিলিয়ে দেয়া
সার্থকতার রূপ তার পেয়েছি কিনা ।


ভালবাসে সবাই কতটুকু সময়
ফুঁড়িয়ে যাবে সব, সমন এলে
কত যুগ কেটে গেল ভেবে না পাই
মনে হয় একটা পলক কেটেছে ধরায় ।
কতটুকু ভাল ফসল তার ফলেছি
কতটা মন্দ কাজ করেছি
আঁধারে শুয়ে ভেবে না পাই কিনারা তাহার ।


ছন্দে ভরা মন করেছি আয়োজন কত রূপে
কুড়ায়েছি কি বেসাতি এতটা কাল
জীবন ভরে, মূল্য কি আছে তার ।।