আলো কিম্বা আলেয়া
কিসের খোঁজে ছুটছ তুমি
পথের দিশা যদি জানা না থাকে তোমার
তুরাগ নদীর পাড়ে তোমরা জড় হইলা
কি আশা করে, কি পাবার আশে?


জীবন ভর কামাই তোমার
জগল পাথর বুকের উপর
উপড়ে ফেলার শক্তি নাই তোমার
বয়ানেতে বলছে কেবল,
শক্ত থেকো ঈমানের উপর ।
শক্ত থেকো চলার পথে
ডানে বামে ওজন তোমার
মিজান দেখে চল রে
নিজের হিসাব নিজে কর
দিল মুরশিদের নির্দেশ মান
অন্য কার কিছু, নেই তো দিবার ।


যিনি দিবেন, তাহার কথায় চল ফির
আজরাইল এলে দুয়ারেতে
ভয় কিসের তোমার ।।